চাঁদপুর, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ২ জিলকদ ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
চিকিৎসাঙ্গনে লেখালেখির অভিজ্ঞতা
এইচএম জাকির
১৪ জুন, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


স্বাস্থ্যের অবনতি বা স্বাস্থ্যগত সমস্যা কিংবা শারীরিক অসুস্থতার সমাধানের নাম 'চিকিৎসা'। চিকিৎসা মানুষের মৌলিক অধিকারগুলোর একটি। এটি মৌলিক অধিকার হলেও নানা কারণে মানুষ তা গ্রহণে এবং প্রদানে পিছিয়ে রয়েছে। এর মধ্যে অন্যতম দারিদ্র্যতা, আর্থিক সঙ্কট, সময়ের অভাব, অলসতা, লজ্জাবোধ, পরিবেশ ইত্যাদি। সাধারণ কিংবা জটিল রোগের বিষয়ে মানুষ চিকিৎসকদের সাথে কথা বলে চিকিৎসা নিতে পারলেও বিশেষ করে বয়ঃসন্ধিকালীন সমস্যা, নারীর সমস্যা, প্রসব-পূর্ব ও পরবর্তী সেবা এবং পরিবার পরিকল্পনা পদ্ধতি ইত্যাদি নিয়ে মানুষ সংকোচবোধ ও গোপনীয়তা অবলম্বন করে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হয়। ফলে এ সমস্ত সমস্যা দিন দিন গোপনই থেকে যায়। এমতাবস্থায় পত্রিকায় পাতায় যদি এসবের চিকিৎসা-বিষয়ক তথ্য ও পরামর্শ পাওয়া যায়, তবে মানুষ কারণ খোঁজার আগেই নিজের স্বাস্থ্যগত সমস্যার প্রয়োজনীয় পরামর্শ ও কাউন্সেলিং পেয়ে যায়। চিকিৎসকের কাছে যেতে অনীহাসহ মানুষের নানাবিধ সমস্যা লাঘবে নিজ কর্মের অর্জিত জ্ঞান থেকে লেখনীর মাধ্যমে মানুষকে পরিবার পরিকল্পনা বিভাগের সাথে সম্পৃক্ত স্বাস্থ্য-বিষয়ক তথ্য ও পরামর্শ প্রদান করার কথা মাথায় রেখেই চাঁদপুর কণ্ঠের পাক্ষিক আয়োজন 'চিকিৎসাঙ্গন' বিভাগে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক তথ্য ও পরামর্শ, কৈশোর বিষয়ক স্বাস্থ্য তথ্য ও পরামর্শ, পুষ্টি ইত্যাদি বিষয়ে লেখালেখি শুরু করি। 'চিকিৎসাঙ্গন' বিভাগ সেই লেখা পত্রিকার পাতায় ছাপিয়ে মানুষের কাছে পৌছে দিচ্ছে।



একদিন 'চিকিৎসাঙ্গন' বিভাগের বিভাগীয় সম্পাদক আল-আমিন হোসাইন আমাকে একটি মেইল করলেন। তাতে তিনি জানালেন, ২৮ সেপ্টেম্বর ২০২০ তারিখে 'চিকিৎসাঙ্গনে' 'পরিকল্পিত পরিবার গঠনে চাই যুতসই পদ্ধতি' শিরোনামে ছাপানো আমার লেখা পড়ে একজন পাঠক বিস্তারিত জানিয়ে উপযুক্ত পদ্ধতি গ্রহণে প্রয়োজনীয় সহযোগিতা ও পরামর্শ চেয়ে চিকিৎসাঙ্গন বিভাগে মেইল করেছেন। আমি মেইলটি পাওয়া মাত্রই প্রয়োজনীয় কাউন্সেলিংসহ পাঠকের বর্ণনায় তার জন্যে উপযুক্ত পদ্ধতি সম্পর্কে পাঠককে চিকিৎসাঙ্গন বিভাগ সম্পাদক মারফতে ফিরতি মেইল করি। আমার সাথে দৈনিক চাঁদপুর কণ্ঠের পাঠকদের সরাসরি দেখায় অনেক পাঠকেরই মতামত পাওয়া যায়। আমার পরিবার পরিকল্পনা পদ্ধতি বিষয়ক লেখাগুলো পড়ে তারা অনেক কিছু জানতে পারেন এবং তদানুযায়ী উপযুক্ত পদ্ধতিও নিয়েছেন, যা চিকিৎসকের সাথে সরাসরি কথা বলতে লজ্জাবোধ করেন। তারা আরও জানান, পত্রিকায় পাতায় বিভিন্ন রোগ সম্পর্কে লেখা দেখলেও পরিবার পরিকল্পনা বিষয়ে লেখা সাধারণত কমই দেখা যায়। কৈশোর স্বাস্থ্য, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্যশিক্ষা, পরিবার পরিকল্পনাসহ মানুষ লুকোচুরি খেলে এমন বিষয় নিয়ে পত্রিকায় বেশি বেশি লেখার প্রয়োজনীয়তা মনে করেন তারা। সম্প্রতি বাবুরহাট বাজারের এক ব্যবসায়ী যিনি আমার পূর্ব পরিচিত, তিনি আমাকে মোবাইল ফোনে জানালেন দৈনিক চাঁদপুর কণ্ঠ পত্রিকায় আমার লেখা নিয়মিত পড়েন। তিনি আমাকে নিয়মিত লিখতে উৎসাহ প্রদান করেন।



আমি অনুপ্রাণিত হই যখন দেখি মানুষজন সময়োপযোগী লেখা হিসেবে লেখাগুলো গ্রহণ করে। এজন্যে আমি দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতি কৃতজ্ঞ। কারণ চাঁদপুর কণ্ঠ আমার লেখা প্রকাশ না করলে আমি লেখা চালিয়ে যাওয়ার সুযোগ পেতাম না। দৈনিক চাঁদপুর কণ্ঠের সহযোগিতা নিয়ে পরিবার পরিকল্পনা বিভাগের সাথে সম্পৃক্ত চিকিৎসা বিষয়ে পরামর্শ ও কাউন্সেলিংমূলক লেখা পাঠকের সামনে নিয়মিত তুলে ধরার চেষ্টা অব্যাহত রাখার প্রত্যাশা রাখি। আশাকরি, পাঠক সংকোচ ও লজ্জার খোলস ভেঙ্গে সচেতন হবে এবং এসডিজি অর্জন করে সুখি, সমৃদ্ধ ও সুন্দর আগামী বিনির্মাণে অংশীদারিত্ব করবে।



 



জাকির হোসাইন মিজি (এইচএম জাকির) : পরিবার পরিকল্পনা পরিদর্শক, চাঁদপুর সদর, চাঁদপুর।



 



* চিকিৎসাঙ্গন বিভাগে লেখা পাঠানোর



ই-মেইল :


into.alamin@gmail.com


 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৭৩। আমি বলিলাম, 'ইহার কোন অংশ দ্বারা উহাকে আঘাত কর।' এইভাবে আল্লাহ মৃতকে জীবিত করেন এবং তাঁহার নিদর্শন তোমাদিগকে দেখাইয়া থাকেন, যাহাতে তোমরা অনুধাবন করিতে পার।


 


 


সাগরের প্রশংসা করো কিন্তু স্থলে অবস্থান করো। _হার্বাট।


নফসকে দমন করাই সর্বপ্রথম জিহাদ।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৮৫৩৮১০
পুরোন সংখ্যা