চাঁদপুর, রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮, ৮ জিলকদ ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
বন কর্মকর্তার যোগসাজশে অনুমতিবিহীন সরকারি গাছ কর্তনের অভিযোগ
নূরুল ইসলাম ফরহাদ
২০ জুন, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


ফরিদগঞ্জে সরকারি সম্পত্তি নিজের দাবি করে সরকারি গাছ কর্তনের জন্যে উপজেলা প্রশাসনের নিকট দরখাস্ত দিয়ে বন কর্মকর্তার সঙ্গে আতাত করে তিনটি গাছ কাটছে স্থানীয় আবুল বাসার।



সরজমিনে গিয়ে দেখা যায়, ১৯ জুন শনিবার দুপরে উপজেলার গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের আইলের রাস্তা-রামপুর সড়কের নলডুগী মিজি বাড়ি সংলগ্ন রাস্তার পূর্ব পাশ থেকে অনুমতিবিহীন সরকারি ৩টি রেইন ট্রি ও ১টি মেহগনি গাছ কেটেছে জনৈক আবুল বাসার নামের এক ব্যক্তি।



তথ্য সূত্রে জানা যায়, ৯ মার্চ ২০২১ খ্রিঃ সরকারের সম্পত্তি আবুল বাসার তার ব্যক্তি মালিকানাধীন দাবি করে ঐ সম্পত্তিতে তিনটি গাছ কর্তনের আবেদন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর। আবেদনের প্রেক্ষিতে নির্বাহী কর্মকর্তা উপজেলা বন কর্মকর্তাকে ব্যবস্থা নিতে নির্দেশনা দিলে, বন কর্মকর্তা গোপনে মোটা অংকের টাকার বিনিময়ে দায়সারা একটি এস্টিমেট তৈরি করে ১২ হাজার ২শ' ৬৭টি টাকা ব্যাংকে চালান ফরমের মাধ্যমে জমা নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমতি না নিয়ে গাছ কাটার অনুমতি প্রদান করেন।



আবুল বাসার জানান, আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন করে এবং উপজেলা বন কর্মর্তার কাছে থেকে অনুমতি নিয়ে এই গাছ কাটছি। এতে আমার অপরাধ কী? গাছ কাটার বিষয়ে স্থানীয় এক লোক এই প্রতিনিধিকে প্রশাসনের লোক পরিচয় দিয়ে বলেন, আপনারা গাছ কর্তনে যেভাবে বাধা দিচ্ছেন, আমি হলে এটাই করতাম। কারণ গাছ কর্তনে প্রশাসন এখনও অনুমতি দেয়নি, বলা চলে প্রক্রিয়াধীন রয়েছে। তবে বিষয়টি সমঝোতার জন্য তিনি নিজেই বিভিন্ন ধরনের প্রলোভন দেখান এই প্রতিনিধিকে। গাছ কর্তনকালীন গ্রাম পুলিশ ছলেমান জানান, গাছ টেন্ডার নিয়েছেন হোসেন মিয়া, আর বিক্রি করেছেন আবুল বাসারের নিকট। 'আপনি কী করছেন' এমন প্রশ্নের জবাবে জানান, দায়িত্ব পালন করছি। অর্থাৎ গ্রাম পুলিশের পাহারায় সরকারি গাছ অনুমতিবিহীনভাবে কর্তন চলছে।



এ বিষয়ে উপজেলা বন কর্মকর্তা মোঃ কাউছার মিয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, আপনারা চুপচাপ তেলের পয়সা নিয়ে ওই জায়গা থেকে চলে আসুন।



এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান আঃ হান্নান জানান, আমি এ বিষয়ে খোঁজ-খবর নিয়ে গাছ কর্তন বন্ধ করার চেষ্টা করবো।



এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি জানান, বন কর্মকর্তাকে মুঠো ফোনে পাওয়া যায়নি। তবে আমি সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে এ বিষয়ে খোঁজ নিতে বলছি। অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা হবে।



উল্লেখ্য, একইভাবে উপজেলার বিভিন্ন স্থান থেকে এই বন কর্মকর্র্তা মোঃ কাউছার আহম্মেদের যোগসাজশে সরকারি গাছ কাটা ও অর্থ আত্মসাতের সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৭৯। সুতরাং দুর্ভোগ তাহাদের জন্য যাহারা নিজ হাতে কিতাব রচনা করে এবং তুচ্ছ মূল্য প্রাপ্তির জন্য বলে, 'ইহা আল্লাহর নিকট হইতে।' তাহাদের হাত যাহা রচনা করিয়াছে তাহার জন্য শাস্তি তাহাদের এবং যাহা তাহারা উপার্জন করে তাহার জন্য শাস্তি তাহাদের।


 


 


 


আত্মার সৌন্দর্য মানুষকে পরিপূর্ণতা দান করে। _টমাস ফুলার।


 


 


যে ব্যক্তি প্রথম সালাম দেয়, সে অহঙ্কার মুক্ত।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৫৯১৬৪২
পুরোন সংখ্যা