চাঁদপুর, রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮, ৮ জিলকদ ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
সাহিত্য মঞ্চের আয়োজনে কথায় ও কবিতায় শঙ্খ ঘোষকে স্মরণ
'বাংলা সাহিত্যানুরাগীরা তাঁর অবদানকে চিরকাল স্মরণ করবে'
২০ জুন, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


সাহিত্য মঞ্চের আয়োজনে উপমহাদেশের বরেণ্য কবি ও লেখক শঙ্খ ঘোষের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। ১৮ জুন শুক্রবার বৃষ্টিস্নাত বিকেলে চাঁদপুর সাহিত্য একাডেমি মিলনায়তনে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণসভায় কথায় ও কবিতায় সদ্যপ্রয়াত বরেণ্য এই কবিকে স্মরণ করেন চাঁদপুরের কবি, লেখক ও সাহিত্যকর্মীরা।



অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাহিত্য মঞ্চের সভাপতি কবি ও অনুবাদক মাইনুল ইসলাম মানিক।



সংগঠনের সাধারণ সম্পাদক কবি ও গল্পকার আশিক বিন রহিমের সঞ্চালনায় শঙ্খ ঘোষের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন শিল্পচূড়ার সভাপতি কবি মাহাবুবুর রহমান সেলিম, সাহিত্য পরিষদের সহ-সভাপতি কবি ইকবাল পারভেজ, কবি মোখলেসুর রহমান ভুঁইয়া, তরুণ অনুবাদক হাসানাত রাজিব, লেখক ও প্রাবন্ধিক আহনাফ আবদুল কাদির, কবি শরীফউল্লাহ, নিঝুম খান ও অনুবাদক সাদ আল-আমিন। শঙ্খ ঘোষের কবিতা আবৃত্তি করেন নুরুন্নাহার নিশি, বিথী নন্দী, নার্গিস তন্বী, ফারজানা মুন্নী, শ্রাবণী সেন, আহসান আরিফ নিলয়, ফাথেয়া নূর, মারিয়া জামান, মুন্নী আক্তার, সাহিদা আক্তার প্রমুখ।



আলোচনায় বক্তারা বলেন, শঙ্খ ঘোষ বাংলা কবিতার রাজপুত্র। তিনি তার কবিতার পাশাপাশি গদ্য ও নাটক দ্বারা বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে গেছেন। রবীন্দ্র আলোচনায়ও তিনি বিরলপ্রজ। বাংলা সাহিত্যের অনুরাগীরা তাঁর অবদানকে চিরকাল স্মরণ করে যাবে।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৭৯। সুতরাং দুর্ভোগ তাহাদের জন্য যাহারা নিজ হাতে কিতাব রচনা করে এবং তুচ্ছ মূল্য প্রাপ্তির জন্য বলে, 'ইহা আল্লাহর নিকট হইতে।' তাহাদের হাত যাহা রচনা করিয়াছে তাহার জন্য শাস্তি তাহাদের এবং যাহা তাহারা উপার্জন করে তাহার জন্য শাস্তি তাহাদের।


 


 


 


আত্মার সৌন্দর্য মানুষকে পরিপূর্ণতা দান করে। _টমাস ফুলার।


 


 


যে ব্যক্তি প্রথম সালাম দেয়, সে অহঙ্কার মুক্ত।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৫৯১৭৩৩
পুরোন সংখ্যা