চাঁদপুর, রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮, ৮ জিলকদ ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
আজ বিশিষ্ট শিক্ষাবিদ এ.টি. আহমেদ হোসাইন রুশদীর ৪৬তম মৃত্যুবার্ষিকী
২০ জুন, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর জেলার কৃতী সন্তান, বিশিষ্ট শিক্ষাবিদ শাহ্তলী জিলানী চিশতী কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শাহ্তলী নিবাসী মরহুম মাওলানা এটি আহমেদ হোসাইন রুশদীর আজ ২০ জুন রোববার ৪৬তম মৃত্যুবার্ষিকী। ১৯৭৫ সালের এই দিনে ঢাকার হ্যালি ফ্যামিলি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর ৪৬তম মৃত্যুবাষিকী উপলক্ষ্যে করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে আজ বিভিন্ন কর্মসূচি পালিত হবে। উদ্যাপন কমিটি ও স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে কর্মসূচির মধ্যে রয়েছে : সকাল সাড়ে ৮টায় কলেজ মসজিদে পবিত্র কোরআন খতম, স্বাস্থ্যবিধি মেনে মরহুমের কবর জিয়ারত, কলেজ মিলনায়তনে সীমিত আকারে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ।



অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান, উদ্যাপন কমিটির আহ্বায়ক ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।



অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ ।



জানা গেছে, মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী এজিবিতে উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে চাকুরি করেছিলেন। তিনি শিক্ষার প্রসারে নিজের বহু অর্থ সম্পদ ও জমি দান করেছিলেন। তিনি শাহ্তলী কামিল মাদরাসা, শাহ্তলী জিলানী চিশতী কলেজ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়, হযরত শাহজালাল উচ্চ বিদ্যালয়, উত্তর শাহ্তলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়, ২৯নং উত্তর শাহ্তলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৩০নং মধ্য শাহ্তলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাফানিয়া রুশদী সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ সারাদেশে বহু শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে গেছেন। শিক্ষা বিস্তারে অবদান রাখায় তৎকালীন সরকার তাকে গোল্ড মেডেল ও রুশদী উপাধিতে ভূষিত করেন।



উল্লেখ্য, মরহুম মাওলানা এটি আহমেদ হোসাইন রুশদী দৈনিক চাঁদপুর খবরের সম্পাদক, চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সোহেল রুশদীর দাদা।



আজ আমন্ত্রিতদের স্বাস্থ্যবিধি মেনে ও মাস্ক পরিধান করে অনুষ্ঠানে আসার জন্য অনুরোধ জানিয়েছেন শাহ্তলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা বিলাল হোসাইন ও জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ এবং উদ্যাপন কমিটির সদস্য সচিব মোঃ হারুন-অর রশিদ।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৭৯। সুতরাং দুর্ভোগ তাহাদের জন্য যাহারা নিজ হাতে কিতাব রচনা করে এবং তুচ্ছ মূল্য প্রাপ্তির জন্য বলে, 'ইহা আল্লাহর নিকট হইতে।' তাহাদের হাত যাহা রচনা করিয়াছে তাহার জন্য শাস্তি তাহাদের এবং যাহা তাহারা উপার্জন করে তাহার জন্য শাস্তি তাহাদের।


 


 


 


আত্মার সৌন্দর্য মানুষকে পরিপূর্ণতা দান করে। _টমাস ফুলার।


 


 


যে ব্যক্তি প্রথম সালাম দেয়, সে অহঙ্কার মুক্ত।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৫৯০৮১১
পুরোন সংখ্যা