চাঁদপুর, শুক্রবার ১৭ জুলাই ২০১৫ | ২ শ্রাবন ১৪২২ | ২৯ রমজান ১৪৩৬
jibon dip

সর্বশেষ খবর :

  • -
'মনের ভিতর'-গীতিকার মুকুলের মুকুটে পালক
ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া
১৭ জুলাই, ২০১৫ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


 



অনেকেই আজকাল বলেন, গান এখন শোনার বিষয় নয় দেখার বিষয়। এই বলাটা সুখের বলা নয় ক্ষোভের বলা। সুর নাকি চেঁচামেচি তা নিরূপণ করা অতি কষ্টসাধ্য। বাদ্যযন্ত্রের উষ্ঠনাদী প্রলয় কাণ্ডে বুঝি বেজে উঠল শেষ মুহূর্তের বজ্র বিষান। দুই কানে তালা। প্রকট শব্দ দূষণে গান তখন শোনার আর কিছু থাকে না। মাঝে মাঝে হৃৎপিণ্ডেও ছলকে উঠে রক্ত। এতো গোলযোগে গানের মাধুর্য কই।



তবু গান আছে। এখনও মাঝে মাঝে কিছু গান, কিছু অ্যালবাম পাওয়া যায় শোনার জন্য। চোখ বন্ধ করে দু'কান খোলা রেখে মনের গৃহকোণে বিচরণ করতে করতে কিছু গান শোনার মতো এখনও আছে। এদের মধ্যেই আছে চাঁদপুরের খ্যাতিমান কবি ও গীতিকার মুখলেসুর রহমান মুকুলের লেখা কিছু গান। সমপ্রতি গীতিকার মুখলেসুর রহমান মুকুলের লেখায় গীত নিয়ে দীপক সূত্রধরের সুর ও সঙ্গীতায়োজনে তরুণ গায়ক আসিফ তুহীনের কণ্ঠে বাজারে এসেছে 'মনের ভিতর' নামে একটি অ্যালবাম। বিখ্যাত সঙ্গীত প্রকাশনা প্রতিষ্ঠান লেজার ভিশনের পক্ষ হতে 'মনের ভিতর' অ্যালবামটি বাজারে ছাড়া হয়েছে।



যারা দুঃখ করে বলেন, বাংলা গানের সেই বিখ্যাত বাণীময়তা হারিয়ে যাচ্ছে তাদের জন্যে কবি ও গীতিকার মুকুলের উপহার 'মনের ভিতর।' এতে তাঁর লেখা আটটা গানসহ মোট গান আছে বারোটা। বাকি চারটা গান লিখেছেন আশীষ পাল। মুখলেসুর রহমান মুকুলের গানগুলো তুমি আমার, ঘুমপরী, গল্পের বই, স্বপ্ন, বেদনা, অনেক মেঘ, হৃদয়ের বালুচরে, ভোরের শিশির শিরোনামে অন্তর্ভুক্ত হয়েছে। অ্যালবামটিতে 'মনের ভিতর' শিরোনামে একটি গান একক ও দ্বৈতকণ্ঠে দুই বার গাওয়া হয়েছে এবং এরই নামে অ্যালবামের নামকরণ হয়েছে।



গীতিকার মুখলেসুর রহমান মুকুলের গানের বাণী মধুময়। প্রেমের গান, বিরহের গান আর এরই মাঝে টুকরো টুকরো প্রকৃতির রূপের পশরা__এই অনুভবে গানগুলো বিরচিত। তুমি আমার গানে, তুমি আমার একটু চাওয়া/অনেকখানি পাওয়া/তুমি আমার ভালোবাসা/সুখেরই গান গাওয়া__এই চার কলি মনে হচ্ছে তরুণদের অতিপ্রিয় সংগীতে পরিণত হতে পারে। মধুর কণ্ঠে মধুর বাণী যেনোস বারবার মুখে আওড়ানোর প্রবণতা তৈরি করে। আবার ঘুমপরী গানটাতে আমরা নস্টালজিক হই যখন শুনি ঘুম পাড়াতে ঘুমপরী আসে। বিরহকাতর বিচ্ছেদকাতর তারুণ্যের কাছে, প্রেম প্রার্থীর কাছে এই গানের দুটো কলি অত্যন্ত আকর্ষণীয় মনে হতে পারে__সব স্মৃতি মন থেকে যায় না মুছে/মেঘ ভাঙ্গা রোদ হয়ে কেবলই হাসে। 'গল্পের বই' গানে প্রেমের আগুনের অতুল দহনের কথা শুনতে পাই। গীতিকার এই গানে একজন বিচ্ছেদকাতর মানুষের কথা বলছেন এভাবে__মুখোশের আড়ালে মুখ ঢাকা নয়/এভাবে জীবনে সুখ আসে না/গল্পের বই পড়ে সময় কাটে/ভালোবাসা ভুলে থাকা যায় না।



'স্বপ্ন' গানে শ্রোতাও স্বপ্ন দেখে। গীতিকার আর গায়কের সাথে এমন স্বপ্ন এসে থমকে দাঁড়ায় চোখের পাতায়। স্বপ্নরাজের বাতাসের পায়ে নূপুর বাজে। 'বেদনা' গানে যখন শুনি 'বেদনার দাগ দিয়ে নাম লিখেছি' তখন বিচ্ছেদ যেন প্রাণের ভিতর উথাল পাথাল করে। 'অনেক মেঘ' গানটি শুনে কালিদাসের মেঘ দূতকে মনে পড়ে যায়। যে বিরহিনী প্রিয়ার কাছে প্রেমিকের বিরহের সংবাদ নিয়ে যায়। 'চিঠি পাঠালাম আমি মেঘের হাতে' শোনা মাত্রই শ্রোতা যেন চলে যায়



উজ্জয়িনীপুরে, যেখানে বিরহিনী রয়েছে পথ চেয়ে। 'হৃদয় বালুচরে' গানটি যেন ফেলে আসা প্রেমকে মনে করিয়ে দেয়। মেঘের পালকি চড়ে যাবো দূরে অজানায় বলে যখন গায়ক উতলা হয় তখন সাদা পলকা মেঘের ভেলা আকাশ গাঙে উড়ার কথা মনে পড়ে। ভোরের শিশির গানটি মুখলেসুর রহমান মুকুলের শেষ গান 'মনের ভিতর' অ্যালবামে। গানটিতে গীতিকার তার প্রেমিকার মুখে শিশির ভেজা সতেজতা খুঁজে পান।



'মনের ভিতর' অ্যালবামটি একটি রোমান্টিক চেতনার, প্রেম বিরহের গানে ভরা সম্ভার। সুরেলা কণ্ঠ, তালের বাদন আর গীতিময়তায় ভরা পরিবেশনায় উপভোগ্য আধুনিক বাংলা গানের চমৎকার উপস্থাপনা 'মনের ভিতর।' প্রতিটি সিডি লেজার ভিশন কর্তৃক ধার্যকৃত আশি টাকা মূল্যে সংগ্রহ করা যাবে। গানগুলোকে কলার টিউন, ওয়েলকাম টিউন, গুনগুন হিসেবে সেট করার জন্যে কোড নম্বর দেয়া আছে। সিডির প্রচ্ছদে গীতিকার মুখলেসুর রহমান মুকুলের নাম সম্পূর্ণ না দেওয়ায় গীতিকারের অধিকার কিছুটা ক্ষুণ্ন করা হয়েছে বলে মনে হয়। আশা করি পরবর্তীতে লেজার ভিশন গীতিকারদের প্রতি সজাগ দৃষ্টি দিবেন।



এবারের ঈদে গীতিকার মুখলেসুর রহমান মুকুলের লেখা দীপক সূত্রধরের সুর ও সঙ্গীত আয়োজনে শিল্পী আসিফ তুহীনের কণ্ঠে 'মনের ভিতর' অ্যালবামটি হয়ে উঠবে হট কেক, সকল তরুণের অতি কাঙ্ক্ষিত------এই ভবিষ্যৎ এখন বলে দেয়া যায়।



 



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২০-সূরা : তা-হা


১৩৫ আয়াত, ৮ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহ্ নামে শুরু করছি।


 


৪৮। ‘আমাদের প্রতি ওহী প্রেরণ করা হইয়াছে যে, শাস্তি তো তাহার জন্য, যে মিথ্যা আরোপ করে ও মুখ ফিরাইয়া লয়।’


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


আগে সময় সম্বন্ধে সচেতন হও, তারপর কাজ করো।


-সিন্ডেলা।


 


পরনিন্দাকারী বেহেশতে প্রবেশ করতে পারবে না।


  - হযরত মুহাম্মদ (সাঃ)


 

ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৮৫৫৩২৮
পুরোন সংখ্যা