চাঁদপুর, রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮, ৮ জিলকদ ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
৭০০ মিটার রাস্তা পাকাকরণ না হওয়ায়-
২০ জুন, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার পশ্চিম-উত্তরাঞ্চলে অবস্থিত এককালের বৃহত্তম ইউনিয়ন ছিলো রাজারগাঁও। পরবর্তীতে এ ইউনিয়নটিকে দু ভাগে ভাগ করা হয়, এক ভাগের নাম হয় উত্তর রাজারগাঁও এবং অপর ভাগের নাম হয় দক্ষিণ রাজারগাঁও। দক্ষিণ রাজারগাঁওয়ের নাম পাল্টিয়ে যখন বাকিলা করা হয়, তখন উত্তর রাজারগাঁও হয়ে যায় কেবলই 'রাজারগাঁও'। এককালের বৃহত্তম রাজারগাঁও ইউনিয়নে সর্বশেষ হাত পড়ে দ্বাদশগ্রাম নামে নূতন একটি ইউনিয়ন করতে গিয়ে। রাজারগাঁও, বাকিলা ও দক্ষিণ কালচোঁ ইউনিয়ন থেকে গ্রাম কেটে নিয়ে করা হয় এই নূতন ইউনিয়ন। বর্তমানে কেটেছেঁটে বিদ্যমান যে রাজারগাঁও ইউনিয়ন, সেখানে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক দিয়ে যাওয়ার একাধিক পথ রয়েছে। বাকিলা ও দেবপুর দিয়ে রাজারগাঁও যাতায়াতে অনেক বেশি পথ কিংবা ঘুরপথ পাড়ি দিতে হয়। সেজন্যে উক্ত আঞ্চলিক মহাসড়ক থেকে রাজারগাঁও যাতায়াতে সংক্ষিপ্ত পথ হিসেবে সকলের পছন্দ মহামায়া-রাজারগাঁও সড়ক। চাঁদপুর সদর উপজেলার খুবই গুরুত্বপূর্ণ বাজার হচ্ছে মহামায়া। এখানে নির্দিষ্ট বিরতিসম্পন্ন দ্রুতগামী ও বিলাসবহুল বাসগুলো থামে এবং এ বাজারের সামান্য দূরে অবস্থিত মধুরোড স্টেশন, যেখানে রেলওয়ের আন্তঃনগর ও এক্সপ্রেস বা মেইল ট্রেনগুলো থামে। চতুর্মুখী যাতায়াতে গণপরিবহনে ভ্রমণের সুবিধা নিশ্চিত করতে রাজারগাঁও ইউনিয়নের বাসিন্দাদের প্রথম পছন্দ মহামায়া-রাজারগাঁও সড়ক। কিন্তু হায়! ২৫ বছরেও এই ৭কিলোমিটার রাস্তার পাকাকরণ শেষ হয়নি।



গতকাল চাঁদপুর কণ্ঠের ১ম পৃষ্ঠায় ব্যানার হেডিং হয়েছে এই রাস্তাটি। চাঁদপুর কণ্ঠের রাজারগাঁও প্রতিনিধি আলমগীর কবির রাস্তাটি সম্পর্কে লিখেছেন যেনো এক করুণ গাঁথা। তিনি লিখেছেন, চাঁদপুর জেলা সদরসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াতের জন্যে হাজীগঞ্জ উপজেলার পশ্চিম-উত্তরাঞ্চলের মানুষের একমাত্র সংক্ষিপ্ত পথ মহামায়া-রাজারগাঁও রাস্তা। কিন্তু রাস্তার কিছু অংশ কাঁচা হওয়ায় সামান্য বৃষ্টিতে কাদাযুক্ত হয়ে যানবাহন চলা তো দূরের কথা, মানুষ পায়ে হেঁটে পর্যন্ত চলাচল করতে পারে না। এ রাস্তাটি চাঁদপুর সদর, মতলব দক্ষিণ ও হাজীগঞ্জ উপজেলার সীমানা এলাকায় অবস্থিত। গত ২৫ বছর ধরে এ রাস্তাটির পাকাকরণ হয়েছে প্রায় ৯০ ভাগ। তিন উপজেলার অংশের মধ্যে চাঁদপুর সদর ও মতলব দক্ষিণ উপজেলার অংশ পাকাকরণ হয়েছে। আর হাজীগঞ্জ উপজেলার অংশের ১৭০০মিটার রাস্তার মধ্যে ১০০০ মিটার অর্থাৎ ১ কিলোমিটার পাকাকরণ হলেও ৭০০ মিটার আর হয়নি। এজন্যেই যতো ভোগান্তি। রাজারগাঁওয়ে আগুন লাগলে ফায়ার সার্ভিসের গাড়ি যথাসময়ে যেতে পারে না এই ৭০০মিটার কাঁচা থাকার কারণে।



রাজারগাঁওবাসী এই ৭০০মিটার কাঁচা রাস্তা পাকাকরণসহ মহামায়া-রাজারগাঁও রাস্তাটির ব্যাপক সংস্কারে হাজীগঞ্জ-শাহরাস্তি নির্বাচনী এলাকার এমপি মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তমের আন্তরিক সুদৃষ্টি কামনা করেছেন। আমরা মনে করি, এটি তাঁর জন্যে ছোট্ট একটি কাজ। কেননা তিনি কেবল আন্তঃউপজেলা, আন্তঃজেলা সড়কই নয়, ডাকাতিয়া নদীর ওপর বহু সেতু নির্মাণে সবচে' পারঙ্গম ব্যক্তি। আমাদের বিশ্বাস, এমপি মহোদয় চলমান করোনাকালে মহামায়া-রাজারগাঁও সড়কটি সরেজমিনে দেখতে আসতে না পারলে তাঁকে পেপার বা পেপার কাটিং পাঠালে, নয়তো ভিডিও পাঠালে তিনি ঠিকই জনদুর্ভোগ উপলব্ধি করবেন এবং দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণে সক্ষম হবেন।


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৭৯। সুতরাং দুর্ভোগ তাহাদের জন্য যাহারা নিজ হাতে কিতাব রচনা করে এবং তুচ্ছ মূল্য প্রাপ্তির জন্য বলে, 'ইহা আল্লাহর নিকট হইতে।' তাহাদের হাত যাহা রচনা করিয়াছে তাহার জন্য শাস্তি তাহাদের এবং যাহা তাহারা উপার্জন করে তাহার জন্য শাস্তি তাহাদের।


 


 


 


আত্মার সৌন্দর্য মানুষকে পরিপূর্ণতা দান করে। _টমাস ফুলার।


 


 


যে ব্যক্তি প্রথম সালাম দেয়, সে অহঙ্কার মুক্ত।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৫৯১৫০৪
পুরোন সংখ্যা