চাঁদপুর, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮, ৩ জিলকদ ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
কলেজের গৌরবোজ্জ্বল অধ্যায়ে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অবদান রয়েছে
------------------------------------------অধ্যক্ষ অসিত বরণ দাশ
১৫ জুন, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর কণ্ঠ রিপোর্ট এ বছর চাঁদপুর সরকারি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগ ৭০ বছরে পদার্পণ করছে। এ উপলক্ষে কলেজ অধ্যক্ষ অধ্যাপক অসিত বরণ দাশের ভাবনা শুনেছেন মুহাম্মদ ফরিদ হাসান। উদ্ভিদবিজ্ঞান বিভাগ সম্পর্কে কলেজ অধ্যক্ষের ভাবনা ও পর্যবেক্ষণ নিম্নে উপস্থাপিত হলো :



 



চাঁদপুর সরকারি কলেজের গৌরবোজ্জ্বল অধ্যায়গুলোতে উদ্ভিদবিজ্ঞান বিভাগের একটি গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। বিশেষ করে ডিগ্রি পরীক্ষার ফলাফলে জাতীয় পর্যায়ে চাঁদপুরের ছেলেমেয়েরা ভালো অবস্থান রয়েছে। এর পেছনে উদ্ভিদবিজ্ঞান বিভাগের ভূমিকাও অর্থবহ। একাডেমিক কার্যক্রম, শিক্ষার্থীদেরকে সংশ্লিষ্ট বিষয়ে ভালো নম্বর প্রাপ্তিসহ সব মিলিয়ে এ বিভাগটি কলেজের ফলাফলকে প্রভাবিত করে। আমি মনে করি, এই পর্যন্ত যারা উদ্ভিদবিজ্ঞান বিভাগে শিক্ষকতা করেছেন তারা প্রত্যেকেই দক্ষতার সাথে বিভাগটিকে এগিয়ে নিয়ে যেতে কাজ করেছেন। আমি শ্রদ্ধেয় তাজুল ইসলাম স্যারের কথা কৃতজ্ঞতা ভরে স্মরণ করছি। তিনি উদ্ভিদবিজ্ঞান বিভাগকে খুব শক্ত হাতে পরিচালনা করেছেন।



বর্তমানে এ বিভাগ একটি সমৃদ্ধ বিভাগ। বিভাগে যে সমস্যাগুলো রয়েছে, ইতিমধ্যেই কিছু কিছু সমস্যা বিভাগ নিজেই সমাধান করেছে। আর বড় সমস্যা যেটি, সেটি হলো ক্লাসরুম সংকট। এ সংকট শুধু চাঁদপুর কলেজে নয়, প্রায় সব কলেজেই রয়েছে। আমরা শ্রেণিকক্ষ সঙ্কট সমাধান করতে প্রাধান্য দিচ্ছি। বিশেষত, উদ্ভিদবিজ্ঞান বিভাগ ও প্রাণিবিদ্যা বিভাগের শ্রেণিকক্ষ সঙ্কটকে কীভাবে সমাধান করা যায় তার জন্যে পরিকল্পনা করছি। উদ্ভিদবিজ্ঞান বিভাগের জন্যে একটি স্পেশাল ক্লাসরুম দেয়ার চিন্তা-ভাবনা রয়েছে। আর স্থায়ীভাবে একাডেমিক ভবন নির্মিত হলে সেখানে অবশ্যই উদ্ভিদবিজ্ঞান বিভাগকে টপ প্রায়োরিটি দেয়া হবে।



কলেজের বাগান করা, মুজিববর্ষের বৃক্ষরোপণ কর্মসূচি_ইত্যাদি কার্যক্রমে আমরা সাধারণত উদ্ভিদবিজ্ঞান বিভাগকে দায়িত্ব প্রদান করে থাকি। তারা অত্যন্ত সুন্দরভাবে এসব দায়িত্ব পালন করে। কলেজ ক্যাম্পাসে কিছু দুর্লভ প্রজাতির গাছ রয়েছে। এ গাছগুলো উদ্ভিদবিদ্যা বিভাগই সংগ্রহ করেছে এবং পরিচর্যা করছে।



সবমিলিয়ে আমরা অত্যন্ত খুশি, আমাদের এই বিভাগটি অত্যন্ত দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে বলে আশা করি। সকল ভালো কাজে আমাদের কলেজ প্রশাসনের সহযোগিতা থাকবে। ধন্যবাদ।



(অনুলিখিত)



অসিত বরণ দাশ : অধ্যক্ষ, চাঁদপুর সরকারি কলেজ।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৭৪। ইহার পরও তোমাদের হৃদয় কঠিন হইয়া গেল, উহা পাষাণ কিংবা তদপেক্ষা কঠিন। পাথর ও কতক এমন যে, উহা হইতে নদী-নালা প্রবাহিত এবং কতক এইরূপ যে, বিদীর্ণ হওয়ার পর উহা হইতে পানি নির্গত হয়, আবার কতক এমন যাহা আল্লাহর ভয়ে ধসিয়া পড়ে এবং তোমরা যাহা কর আল্লাহ সে সম্বন্ধে অনবহিত নহেন।


 


 


 


 


শিক্ষার শেকড় তেতো হলেও এর ফল মিষ্টি। _এরিস্টটল।


পিতার প্রতি পুত্রের কর্তব্য যে রূপ জ্যেষ্ঠ ভ্রাতার প্রতি কনিষ্ঠের কর্তব্য ও তদ্রূপ।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৮৫৬০২০
পুরোন সংখ্যা