চাঁদপুর। বুধবার ২৩ নভেম্ববর ২০১৬। ৯ অগ্রহায়ণ ১৪২৩। ২২ সফর ১৪৩৮
jibon dip

সর্বশেষ খবর :

  • -
বিভাগীয় সম্পাদকের কথা
২৩ নভেম্বর, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

অগ্রহায়ণ মাস বাংলার ঋতু বৈচিত্র্যে সম্ভাবনার মাস। এ মাসে একদিকে ঘটে নতুন ফসলের আগমন। অপরদিকে শুরু হয় রবি ফসলের চাষাবাদ আয়োজন। বর্ষার ধকল কাটিয়ে নতুন করে ফসলের মাঠ সাজাবার সুযোগ এনে দেয় হেমন্তের এ মাস। এ সময় মৌমাছি আর ভ্রমরের গুঞ্জনে মুখরিত হয় চারদিক। কৃষাণীর হৃদয় সুখানুভূতির স্পর্শে হয় আন্দোলিত। কৃষক এ অনুকূল প্রাকৃতিক পরিবেশে গ্রাম বাংলার সংস্কৃতিতেও লাগে আনন্দের ছোঁয়া। আসুন আমরা সবাই হেমন্তের ফসল সংগ্রহ ও উৎপাদন আনন্দের সঙ্গে একাত্ম হয়ে নিজের জীবনকে সার্থক করে তুলি।

ফসল কর্তন বা সংগ্রহ কৃষির এক গুরুত্বপূর্ণ অধ্যায়। কেননা বছরের কঠোর পরিশ্রমের ফলপ্রাপ্তি ঘটে ফসল কর্তনের মাধ্যমে। এ ফল সন্তোষজনক হলে তা যেমন হয়-খুবই আনন্দের তেমনি সন্তোষজনক না হলে তা হয়ে উঠে বিষাদময়। চাষি ভাইয়েরা নিজ নিজ ক্ষেত্রে ফসলের চাষাবাদ করে সন্তোষজনক ফল লাভ করুন এটাই আমাদের প্রত্যাশা।

প্রিয় চাষী- ভাইয়েরা, আর একটি বিষয় খেয়াল রাখতে হবে ফসলের উৎপাদন খরচ যাতে কম পড়ে সে জন্যে যান্ত্রিক প্রযুক্তি বেশ কার্যকর। অতএব, যে কোন ফসল চাষাবাদ করে লাভবান হতে অবশ্যই সাশ্রয়ী যান্ত্রিক প্রযুক্তি ব্যবহার করা উচিত। এ ব্যপারে আপনার এলাকার দয়িত্বে নিয়োজিত উপ-সহকারী কৃষি অফিসার বা উপজেলা কৃষি-অফিসারের অথবা আমাদের নিম্ন ঠিকানায় যোগাযোগ করতে পারেন। এতে চাষি ভাইয়েরা উপকৃত হবেন বলে আমরা আশা করছি।

প্রিয় পাঠক ও চাষী ভাইয়েরা, আপনাদের জন্য আমাদের প্রতি মাসে এ আয়োজন। তাই আপনারা কৃষি বিষয়ক যে কোনো সমস্যার জন্যে আমাদের মাধ্যমে যোগাযোগ করতে পারেন বা সমস্যাগুলো লিখে পাঠাতে পারেন নিম্ন ঠিকানায়। আসুন, দেশের কৃষি চাষী ও কৃষক-কৃষাণীর সার্বিক-উন্নয়নে এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সচেষ্ট হই। নিজেদেরকে সুস্থ সবল জাতি হিসেবে গড়ে তুলি। আসুন সবাই মিলে চাঁদপুরকে সুখী ও সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাই।

মুহাম্মদ আবদুর রহমান গাজী

বিভাগীয় সম্পাদক

কৃষিকণ্ঠ

দৈনিক চাঁদপুর কণ্ঠ, রেড ক্রিসন্ট ভবন (২য় ও ৩য় তলা )

প্রয়োজনে ঃ ০১৭১০-৯৮৮৭২০

শধহঃযধহবংি২০১১@মসধরষ.পড়স অথবা সধৎধযসধহমধুর@মসধরষ.পড়স

হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৬-সূরা শু’আরা


২২৭ আয়াত, ১১ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৭৮। যিনি আমাকে সৃষ্টি করিয়াছেন, তিনিই আমাকে পথ প্রদর্শন করেন। 


৭৯। তিনিই আমাকে দান করেন আহার্য ও পানীয়। 


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


কর্মদক্ষতাই মানুষের সর্বাপেক্ষা বড় বন্ধু। 


                               -দাওয়ানি।

দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞানচর্চায় নিজেকে উৎসর্গ করো।   


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৪৭৩০৫৬৮
পুরোন সংখ্যা