চাঁদপুর। বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩। ২৬ জিলহজ ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • -
বিভাগীয় সম্পাদকের কথা
২৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

এখন আশ্বিন মাস। কৃষি মৌসুম হিসেবে খরিফ-২। এ সময় কৃষক রোপা আমনের ফসল ঘরে তুলতে ব্যস্ত সময় পার করে। আবার অনেকে সামনে রবি মৌসুম, তাই সবজি চাষের প্রস্ততি নিতে দেখা যায়। এ দেশের কৃষি ঋতু বৈচিত্র্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ। প্রকৃতির এ পরিবর্তন কৃষিক্ষেত্রে বিরূপ প্রভাব ফেলে থাকে। এ বছর ভাদ্র ও আশ্বিন মাসে উজান পানি ও বৃষ্টির কারণে চাঁদপুরের বিভিন্ন এলাকায় রোপা আমনের বীজতলা নষ্ট হয়ে গেছে। এমনকি মৎস্য খামারীদের খামার তলিয়ে গেছে এবং কৃষক কৃষাণীরা পড়েছে দুশ্চিন্তায়। এসব কারণে পরিবেশের সঙ্গে খাপখাইয়ে যেসব ফসল চাষাবাদ করে ভালো ফলন পাওয়া যায় এবং সময়মতো ঘরে তোলা যায়। এ ব্যপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে সবাইকে এগিয়ে আসতে হবে। আর একটি বিষয় আমাদের মনে রাখতে হবে যে, শুধু দানা জাতীয় খদ্যশস্যে স্বয়ংসম্পূর্ণ হলেই চলবে না, পুষ্টির দিকটিও বিবেচনায় রাখতে হবে। এজন্য শাকসবজি, ফরমূল চাহিদা অনুযায়ী উৎপাদন ও গ্রহণের নিশ্চয়তা বিধান করতে হবে। আমরা আশা করি, এ ব্যাপারে সবাই অন্তরিক হবেন।

প্রিয় চাষী ভাইয়েরা, আশ্বিন মাসে কৃষি কাজের ব্যপকতা কম থাকলেও বাড়ি-ঘর ও মাঠের অনেক টুকিটাকি এমন সব কাজ থাকে, যা কম গুরুত্বপূর্ণ নয়। এসব কাজ সময়মতো সম্পন্ন করে রাখলে সারা বছর স্বাচ্ছন্দ্যে বিভিন্ন কর্মকা- পরিচালনা করতে পারবেন এতে কোনো সন্দেহ নেই। মাঠের কাজ কম থাকায় সে সুযোগে আপনার বাড়ির আঙ্গিনায় ফলদ বৃক্ষের চারা রোপণ করতে পারেন।

প্রিয় পাঠক ও চাষী ভাইয়েরা, আপনাদের জন্যে আমাদের প্রতি মাসে এ আয়োজন। তাই আপনারা কৃষি বিষয়ক যে কোনো সমস্যার জন্যে আমাদের মাধ্যমে যোগাযোগ করতে পারেন বা সমস্যাগুলো লিখে পাঠাতে পারেন নিম্ন ঠিকানায়। অসুন দেশের কৃষি, চাষী ও কৃষাণীরা সার্বিক উন্নয়নে এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সচেষ্ট হই এবং নিজেদেরকে সুস্থ সবল জাতি হিসেবে গড়ে তুলি। আর চাঁদপুরকে সুখী ও সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাই।

মুহাম্মদ অবদুর রহমান গাজী

বিভগীয় সম্পাদক

দৈনিক চাঁদাপুর কণ্ঠ, রেড ক্রিসেন্ট ভবন (২য় ও ৩য় তলা)

কবি নজরুল সড়ক চাঁদপুর।

প্রয়োজনে : ০১৭১০৯৮৮৭২০

শধহঃযধহবংি২০১১@মসধরষ.পড়স/সধৎধযসধহমধুর@মসধরষ.পড়স

হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৫-সূরা ফুরকান

৭৭ আয়াত, ৬ রুকু, ‘মক্কী’

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৫৯। তিনি আকাশমন্ডলী, পৃথিবী ও উহাদের মধ্যবর্তী সমস্ত কিছু ছয় দিবসে সৃষ্টি করেন; অতঃপর তিনি ‘আরশে সমাসীন হন। তিনিই ‘রাহমান’ তাহার সম্বন্ধে যে অবগত আছে, তাহাকে জিজ্ঞাসা করিয়া দেখ।  

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


সুকর্ম কখনো হারিয়ে যায় না।       

-রেসিল।


বিদ্যার মতো চক্ষু আর নেই, সত্যের চেয়ে বড় তপস্যা আর নেই, আসক্তির চেয়ে বড় দুঃখ আর নেই, ত্যাগের চেয়ে সুখ আর কিছুতেই নেই।

 -হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৪৭৮৩৪৭৩
পুরোন সংখ্যা