চাঁদপুর, রোববার ২৮ ফেব্রুয়ারি ২০১৬। ১৬ ফাল্গুন ১৪২২। ১৮ জমাদিউল আউয়াল ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • -
একজন ছাত্রের ভাবনা ও পরিকল্পনা
মাহতাবুর রহমান খাঁন
২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

(১) বাংলাদেশ মধ্যম আয়ের দেশ। এই দেশের বেশির ভাগ লোক কৃষক। জীবিকার তাগিদে গ্রামের লোক শহরে এসে ভিড় জমাচ্ছে। তারা গ্রাম থেকে শহরে আসছে যার ফলে শহরের জায়গা কমছে। কিন্তু গ্রাম থেকে আসার ফলে গ্রামে ফাঁকা জায়গা রয়ে যাচ্ছে। এই জায়াগার উপযুক্ত ব্যবহার গাঁয়ের লোকেরা করছেনা বা তারা জানেও না। এই জায়গার যথাযথ ব্যবহার করে নিজেই নিজের কর্মসংস্থান করা যায় এবং পরনির্ভরশীলতা দূর করা হয়।

(২) বাংলাদেশ সরকার, বিভিন্ন এনজিও (ঘএঙ), কৃষি ব্যাংক ইত্যাদি প্রতিষ্ঠান সহযোগিতা করছে, কৃষকদের জন্য ঋণ প্রদান করছে, বীজ কিনে দিচ্ছে, মাছের পোনা কিনে দিচ্ছে, গাছের চারা দিচ্ছে ইত্যাদিভাবে সাহায্য করছে। গ্রামের বাড়িতে সাধারণত পুকুর থাকে, পুকুরে মৎস্য চাষের পাশাপাশি পুকুরের উপর হাঁস-মুরগি চাষ করা যেতে পারে। এতে করে হাঁস-মুরগির বিষ্ঠা মাছেরা খাদ্য হিসেবে গ্রহণ করবে। এতে করে মাছের পুষ্টি ঠিক থাকবে এবং বাইরে থেকে বেশি খাদ্যও প্রদান করা লাগবেনা। পুকুরের উপর মাচার মধ্যে লাউ, কুমড়া, বেগুন চাষ করা যেতে পারে। বাড়ির আঙিনায় ফুল চাষ করা যায়। পাশাপাশি মৌচাষ করা যায়। ফুল থেকে মৌমাছি মধু নিয়ে কৃত্রিম মৌ রক্ষায় মৌমাছি মধু সংগ্রহ করা যায় এতে করে অতিরিক্ত মুনাফা পাওয়া যায়। সরকার এনজিওগুলো যে টাকা দেয় সে টাকা দিয়ে গাভী ক্রয় করা যায়। আর গরুর মলমূত্র দিয়ে বায়োগ্যাস প্ল্যান্ট তৈরি করতে পারে বা চাইলে পুকুরেও দিতে পারে এবং গাছপালায় জৈব সার হিসেবে প্রদান করতে পারে। তা গাছের ফলন বাড়ায়। মাশরুম চাষ করতে পারে। রেশম চাষ বিভিন্ন ফল-ফলাদি চাষ করা যায়। কাঠ গাছ চাষ করতে পারে, ঝিনুক চাষও করা যায়, স্বল্প পরিসরে।

(৩) এভাবে স্বল্প পরিসরে বাড়ির আঙিনাকে কাজে লাগিয়ে নিজ পরিবারের চাহিদা পূরণের পাশাপাশি দেশের মানুষের চাহিদা পূরণ করে বিদেশে তা রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব, দেশের আর্থসামাজিক উন্নয়নে এই প্রকল্পটি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ প্রকল্পের মাধ্যমে দেশের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি বৈদেশিক মুদ্রা অর্জন করা সহজ।

(৪) পরিশেষে বলা যায়, আমরা কেন জীবিকার তাগিদে গ্রাম ছেড়ে শহরে যাবো। আমরা আর বাহিরের দেশ থেকে কিছু খাবোনা, আমরা নিজেরা উৎপাদন করবো নিজেরা খাবো এবং সকলের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করবো। এভাবে একটি বাড়িতে একটি খামার করে লাভজনক হওয়া যায়।

লেখক পরিচিতি :

একাদশ শ্রেণি, পুরাণবাজার ডিগ্রি কলেজ, চাঁদপুর।

হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২২-সূরা হাজ্জ

৭৮ আয়াত, ১০ রুকু, মাদানী

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।



৫৩। ইহা এইজন্য যে, শয়তান যাহা প্রক্ষিপ্ত করে তিনি উহাকে পরীক্ষাস্বরূপ করেন তাহাদের জন্য যাহাদের অন্তরে ব্যাধি রহিয়াছে, যাহারা পাষানহৃদয়। নিশ্চয়ই যালিমরা দুস্তর মতভেদে রহিয়াছে।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


প্রতিভা আর প্রেরণা একই জিনিস।                               -ভিক্টর হুগো।


কাউকে অভিশাপ দেওয়া সত্যপরায়ণ ব্যক্তির উচিত নয়।  

                -হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৪৭৮৩৭৩৭
পুরোন সংখ্যা