চাঁদপুর, বৃহস্পতিবার ২৪ ডিসেম্বর ২০১৫ । ১০ পৌষ ১৪২২ । ১১ রবিউল আউয়াল ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • -
বিভাগীয় সম্পাদকের কথা
২৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


পৌষ-মাঘ বাংলার ঋতু বৈচিত্র্যে সম্ভাবনার মাস। বাংলাদেশের কৃষিতে এ সময়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ পৌষ-মাঘ শীতকাল। রবি মৌসুম খাদ্যশস্য, ফলমূল, শাক-সবজি প্রভৃতি উৎপাদনের মোক্ষম সময়। মোট ফসলের সিংহভাগই উৎপাদন হয় এ মৌসুমে। ফসল উৎপাদনের জন্যে এ মৌসুমটি অনেকটাই নিরাপদ। এজন্যে কৃষকের মেধা, শ্রম ও কৃষির সঠিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে এ সময় আশানুরূপ ফসল উৎপাদন সম্ভব। এছাড়া রবি মৌসুমে অন্যান্য মৌসুমের চেয়ে অনেক বেশি ফসল উৎপাদিত হয়ে থাকে। যার ফলে আমাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে রবি মৌসুম খুবই সহায়ক বলে বিবেচিত। এসব কারণে রবি মৌসুমের ফসল উৎপাদনের ক্ষেত্রে চাষী ভাইদের যথেষ্ট সজাগ থাকতে হবে। চাষী ভাইরা, আপনারা জানেন, যে কোনো ফসলের অধিক ফলন পেতে ভালো বীজ, সঠিক সময়ে বীজ বপন/রোপণ, সঠিক সার সঠিক পরিমাণে প্রয়োগ, প্রয়োজনীয় সেচ প্রদান, আগাছা দমন প্রভৃতি বিষয়ের ওপর নজর রাখা বিশেষ প্রয়োজন। রবি মৌসুমে ফসল উৎপাদনে সুষম সার ব্যবহারের প্রতি বিশেষভাবে খেয়াল রাখা দরকার।



প্রিয় চাষী-ভাইয়েরা, এ সময় দেশে প্রচ- শীত পড়ে। তাই হাঁস-মুরগি, গবাদি পশু এবং মাছ চাষের ক্ষেত্রেও যথেষ্ট সতর্ক থাকতে হবে। এ অমূল্য সম্পদকে শীতের প্রকোপ থেকে রক্ষা করতে পরম সহানুভূতি ও দায়িত্ববোধ সহকারে পরিচর্যা করতে হবে। কারণ হাঁস-মুরগী, গবাদি-পশু ও মৎস্যসম্পদ আমাদের খাদ্য এবং পুষ্টি যোগাতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে।



প্রিয় পাঠক ও চাষী ভাইয়েরা, আপনাদের জন্যে আমাদের প্রতি মাসে এ আয়োজন। তাই আপনারা কৃষি বিষয়ক যে কোনো সমস্যার জন্যে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন বা সমস্যাগুলো লিখে পাঠাতে পারেন নিম্ন ঠিকানায়। আসুন দেশের কৃষি ও কৃষকের সঠিক উন্নয়ন এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণে সচেষ্ট হই এবং দেশকে সুন্দর ও সমৃদ্ধরূপে গড়ে তুলি।



মুহাম্মদ আবদুর রহমান গাজী



বিভাগীয় সম্পাদক



কৃষি কণ্ঠ



দৈনিক চাঁদপুর কণ্ঠ, রেড ক্রিসেন্ট ভবন (২য় ও ৩য় তলা)



প্রয়োজনে : ০১৭১০-৯৮৮৭২০



kanthanews2011@gmail.com


marahmangazi@gmail.com


 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২১-সূরা : আম্বিয়া

১১২ আয়াত, ৭ রুকু, মক্কী

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।



৮৯। এবং স্মরণ কর যাকারিয়্যার কথা, যখন সে তাহার প্রতিপালককে আহ্বান করিয়া বলিয়াছিল, ‘হে আমার প্রতিপালক! আমাকে একা রাখিও না, তুমি তো শ্রেষ্ঠ মালিকানার অধিকারী।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

 


যে ঋণী সে কৃতজ্ঞ নহে।                                                      

  -রবীন্দ্রনাথ ঠাকুর।



 


পবিত্র হওয়াই ধর্মের অর্থ।  

  - হযরত মুহাম্মদ (সাঃ)

 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৪৭৩০৬১১
পুরোন সংখ্যা